| | মঙ্গলবার, ৯ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৫শে মুহাররম, ১৪৪১ হিজরী |

ভারতে ৩২৮ ওষুধ নিষিদ্ধ

প্রকাশিতঃ ৩:৩০ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : বাজারে জনপ্রিয় ৩২৮ ওষুধ নিষিদ্ধ করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। নিষিদ্ধ ওষুধের মধ্যে রয়েছে পিরামলের বানানো স্যারিডন, অ্যালকেম ল্যাবরেটরির ট্যাক্সিম এ-জেড এবং ম্যাকলয়েড ফার্মার প্যানডার্ম প্লাস মলম। অবিলম্বে এ ওষুধ উৎপাদন ও বিক্রি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে।

সরকারের এ সিদ্ধান্তের ফলে বিভিন্ন কোম্পানিকে বাজার থেকে অন্তত ছয় হাজার ব্র্যান্ডের ওষুধ তুলে নিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার বাজারমূল্য আনুমানিক দুই থেকে তিন হাজার কোটি টাকা।

নিষিদ্ধ ওষুধগুলো ফিক্সড ডোজ কম্বিনেশন (এফডিসি) ওষুধ। অর্থাৎ, দুই বা তিনটি ওষুধ নির্দিষ্ট অনুপাতে মিশিয়ে যে ওষুধ তৈরি হয়। ২০১৬ সালের মার্চেই এ ধরনের ওষুধ নিষিদ্ধ করেছিল কেন্দ্র। সরকারের যুক্তি ছিল, দুই বা তিনটি ওষুধ মিশিয়ে এ ওষুধগুলি তৈরি হয়। তাই কোনো রোগীর একটি ওষুধ দরকার হলেও তাকে অন্য ওষুধ খেতে হয়, প্রয়োজন না থাকলেও। যা আসলে ওষুধের অতিরিক্ত ব্যবহার। ফলে দীর্ঘমেয়াদী ক্ষতির মুখোমুখি হন রোগীরা।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares