| | শনিবার, ৩০শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই মুহাররম, ১৪৪১ হিজরী |

কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে যা খাবেন না

প্রকাশিতঃ ১১:৫৮ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৯, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : কোষ্ঠকাঠিন্য একটি পরিচিত সমস্যা। খাওয়া-দাওয়ায় একটু অনিয়মিত হলেই দেখা দিতে পারে এই সমস্যা। বাঙালির পছন্দের বেশ কিছু খাবারের কারণে এই রোগটির খপ্পরে পড়তে সময় লাগে না। খাবার তালিকা থেকে কিছু খাবার বাদ দিতে পারলেই দূরে থাকা যায় এই সমস্যা থেকে। চলুন জেনে নেই-

কাঁচা কলা:

কাঁচা কলায় রয়েছে স্টার্চ, যা সহজে হজম হতে চায় না। ফলস্বরুপ কষ্ট সহ্য করা ছাড়া আর কোনো উপায় থাকে না। তবে এক্ষেত্রে একটা কথা মাথায় রাখা একান্ত প্রয়োজন, তা হল কাঁচা কলার পরিবর্তে যদি পাকা কলা খাওয়া শুরু করেন, তাহলে কিন্তু নানা উপকার পাওয়া যায়, এমনকি কোষ্ঠকাঠিন্যের মতো রোগও দূরে পালায়।

চুইংগাম:

চুইংগাম খেলে শরীরের যেমন নানা ক্ষতি হয়, তেমনি ভুল করে যদি সেটি গিলে ফেলেন, তাহলে তো আরও সমস্যা! কারণ সেক্ষেত্রে কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বেড়ে যায়। প্রথমত শরীরকে চাঙ্গা রাখতে চুইংগাম খাওয়া কমান। আর যদি মাঝে-সাঝে খেতেই হয়, তাহলে ঠিক সময়ে সেটি ফেলে দিতে ভুলবেন না যেন!

কফি:

দিনে ২-৩ কাপের বেশি কফি খাওয়া শুরু করলে শরীরে এমনকিছু পরিবর্তন হতে শুরু করে যে তার প্রভাবে শুধু কোষ্ঠকাঠিন্য নয়, আরও নানাবিধ পেটের রোগ মাথা চাড়া দিয়ে ওঠে। শুধু তাই নয়, হজমের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কাও থাকে।

খাসির মাংস:

বেশি মাত্রায় খাসির মাংস খাওয়া শুরু করলে শরীরে ফ্যাট, প্রোটিন ফাইবার এবং আয়রনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে কোষ্ঠকাঠিন্যের মতো রোগে আক্রান্ত হতে সময় লাগে না। তবে সপ্তাহে ১-২ দিন খাসির মাংস খেলে যদিও এমনটা হয় না।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares