| |

পাকিস্তানের ১৩তম রাষ্ট্রপতি আরিফ আলভি

প্রকাশিতঃ 11:01 pm | September 04, 2018

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের ১৩তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিঅাই) ডা. আরিফুর রেহমান আলভি। সরকারিভাবে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা চলার কথা বলা হলেও প্রাথমিকভাবে রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতাসীন দলের এ নেতার নির্বাচিত হওয়া নিয়ে চলছে গুঞ্জন। পাকিস্তান নির্বাচন কমিশন অবশ্য ঘোষণা দিয়েছে, বুধবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে জাতীয় সংসদ এবং সিনেটের ৪৩০ ভোটের মধ্যে আরিফুর রেহমান আলভি পেয়েছেন ২১২টি, জমিয়াত উলামায়ে ইসলামের (জেইউআই-এফ) ফজল উর-রেহমান ১৩১ এবং পাকিস্তান পিপলস পার্টি’র (পিপিপি) আইতাজ আহসান পেয়েছেন ৮১ ভোট। এছাড়া ভোট বাতিল হয়েছে ৬টি।

বেলুচিস্তান রাজ্যসভার ৬১ ভোটের মধ্যে ভোট পড়েছে ৬০টি। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব সানাউল্লাহ জেহরি নির্বাচনে ভোটদান থেকে বিরত ছিলেন। পাকিস্তানের ডন নিউজ টিভি বলছে, প্রদেশের নির্বাচিত ৬০ সাংসদের ভোটের মধ্যে পিটিআইয়ের আলভি পেয়েছেন ৪৫ ভোট।

সিন্ধ প্রদেশের রাজ্যসভায় পাকিস্তান পিপলস পার্টির আহসান পেয়েছেন ১০০টি এবং পিটিআইয়ের আলভি পেয়েছেন ৫৬টি ভোট। একটিমাত্র ভোট পেয়েছে জামিয়াত উল ইসলামের রেহমান এবং একটি ভোট নষ্ট হয়েছে।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজ্যসভার মোট ১০৯ ভোটের মধ্যে আলভি ৭৮, রেহমান ২৬ এবং আহসান পেয়েছেন ৫ ভোট।

নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় আলভি বলেন, আমি আল্লাহ’র কাছে কৃতজ্ঞ যে পিটিআইয়ের মনোনীত প্রার্থী এই নির্বাচনে জয়ী হয়েছে। আমি ইমরান খানের কাছেও কৃতজ্ঞ যে তিনি আমাকে এতবড় একটি দায়িত্বের জন্য মনোনয়ন দিয়েছেন।

নবনির্বাচিত এই প্রসিডেন্ট বলেন, আজ থেকে আমি শুধু পিটিআইয়ের মনোনীত রাষ্ট্রপতি নই। আমি এখন পুরো জাতির এবং সব দলের রাষ্ট্রপতি। আমার কাছে সব দলের সমানাধিকার থাকবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!