| | বুধবার, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী |

পটিয়ায় সরকারি কর্মকর্তাদের সাথে সনাক-টিআইবি মতবিনিময়

প্রকাশিতঃ ১০:৩১ অপরাহ্ণ | আগস্ট ৩০, ২০১৮

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী : পটিয়ায় সরকারি কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় বক্তারা তথ্য অধিকার আইন কার্যকর বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেছেন। এছাড়াও সকল সরকারি প্রতিষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত কর্মকতা নিয়োগ নিশ্চিত করে কর্মকর্তার নাম ও আপীলকারি কর্তৃপক্ষের নাম অফিসের বাইরে প্রদর্শনের জন্য কর্মকর্তাদের তাগিদ দেয়া হয়।

দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) পটিয়ার সহযোগিতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ৩০ আগষ্ট বেলা ১১টায় পটিয়া উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তাদের নিয়ে উক্ত মতবিনিময় সভা উপজেলা পরিষদ মিলনায়তে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাসেলুল কাদেরের সভাপতিত্বে এবং টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় সনাক সহ-সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র স্বাগত বক্তব্য প্রদান করেন। এতে মাল্টিমিডিয়ায় সনাক-টিআইবি’র বিবেক প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিন।

সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, সেপ্টেম্বরের ৫ তারিখের মধ্যে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নাম ও আপীলকারি কর্তৃপক্ষের নাম প্রত্যেক অফিস লিখিতভাবে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে জমা দেবে। সভায় প্রত্যেক সরকারি কর্মকর্তাকে তথ্য অধিকার অইনের উপর তথ্য কমিশন প্রদত্ত অনলাইন প্রশিক্ষণ গ্রহণের অনুরোধ জানানো হয়। সভায় আরো সিদ্ধান্ত নেয়া হয় যে, সরকারি নির্দেশনা আসা সাপেক্ষে ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পটিয়া উপজেলায় যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার আবু জাফর মো: মঈন উদ্দিন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা লুৎফুর রহমান, পুলিশ পরিদর্শক (তদন্ত) মো: রেজাউল করিম মজুমদার, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মনসুর আহমদ তালুকদার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো: আলমগীর, উপজেলা যুব উন্নয়ন অফিসার মো: আবদুল মতিন, উপজেলা সমবায় অফিসার আবু মোহাম্মদ হাবিব উল্লাহ, সহকারি প্রোগ্রামার সুলতানা রাজিয়া, ফায়ার সার্ভিসের ইউনিট লিডার মনি ত্রিপুরা, রেঞ্জ কর্মকর্তা মো: সাইফুল ইসলাম, খাদ্য নিয়ন্ত্রক রূপান্তর চাকমা, জনস্বাস্থ্য প্রকৌশলের উপ-সহকারি প্রকৌশলী উত্তম কুমার মজুমদার, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন মুহাম্মদ আলমগীর, অ্যাড. বদিউল আলম, পটিয়া প্রেস ক্লাবের সভাপতি হারুনুর রশিদ ছিদ্দিকী, সনাক সদস্য শীলা দাশ, বঙ্গমাতা কল্যাণ কেন্দ্রের সাধারণ সম্পাদিকা ইনসানা নাসরিন চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাসেলুল কাদের বলেন, দুর্নীতি দেশের কমবেশী সকলেই করে। কিন্তু শুধু সরকারি কর্মকর্তাদের দিকে অঙ্গুলি নির্দেশ করা ঠিক নয়। দেশের রাজনীতিবীদ, ব্যবসায়ী থেকে শুরু করে সব শ্রেণী-পেশার মানুষ দুর্নীতি করে। তাই প্রত্যেককে আগে নিজেকে বদলাতে হবে।

নিজের পরিমন্ডলে একটি সৎ ও স্বচ্ছ ব্যবস্থা গড়ে তুলতে পারলে দেশ আস্তে আস্তে দুর্নীতির কলংক থেকে বের হয়ে আসবে। তাই দুর্নীতিমুক্ত সেবা প্রদানে সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে। তথ্য অধিকার আইন সম্পর্কে সাধারণ মানুষ সচেতন হলে দুর্নীতি অনেকাংশে কমে যাবে। তাই তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়নে সকলকে আন্তরিক হতে হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares