| | শনিবার, ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী |

ব্রণ দূর করবে ৮ খাবার

প্রকাশিতঃ ২:৩৩ অপরাহ্ণ | আগস্ট ১০, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : অনেকের ত্বকেই ব্রণ উঠতে দেখা যায়। এটি ত্বকের কমন সমস্যা হলেও খু্বই গুরুত্বপূর্ণ একটি সমস্যা। কেননা এই ছোট একটি ফোস্কা মুখের সৌন্দর্যটা নষ্ট করে দেয়। তাই ব্রণ সারাতে ত্বকের পরিচর্যার পাশাপাশি খাদ্যভ্যাসের উপরও নজর দিতে হবে। এমন কিছু খাবার আছে যেগুলো ব্রণ সারাতে ভালই সাহায্য করে, এই খাবারগুলো আপনার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে পারেন।

বাদামি চাল

ঢেকিছাঁটা কিংবা হালকা করে ছাঁটা বাদামি চালে আছে ভিটামিন বি, প্রোটিন, ম্যাগনেসিয়াম ও অ্যান্টি-অক্সিডেন্ট। এর মধ্যে ভিটামিন বি দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এতে ত্বকের ব্রণও নিয়ন্ত্রণ করা খুবই সহজ হয়।

মৌরি

এটি খেলেই ত্বকের ব্রণ সমস্যার উপশম হয়। মৌরিতে আছে আয়রন, কপার, পটাসিয়াম, জিংকের মতো উপাদান।

মাছ

এতে আছে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি এসিড, যা ত্বকের জন্য খুবই উপকারী। যা ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে থাকে।

পানি

ব্রণ কমানোর অন্যতম উপায় হলো প্রচুর পরিমাণে পানি পান। এটি শরীর থেকে সব টক্সিন বের করতে সাহায্য করে। ত্বক সজীবও রাখে। তাই ত্বক সুস্থ রাখতে দিনে অন্তত আট গ্লাস পানি পান করা উচিত।

রসুন

রসুনের অনেক উপকারিতা। ত্বকের জন্যও রসুন উপকারী। শরীরের জন্য ক্ষতিকারক বিভিন্ন ব্যাকটেরিয়া ধ্বংস করে ত্বকের সমস্যা দূর করে।

বাদাম

বাদামে ভিটামিন ই, কপার, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও আয়রন আছে। যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি ব্রণ হওয়ার প্রবণতা রোধ করে।

লাল আঙুর

আঙুর সবারই পছন্দের ফল। লাল আঙুরে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের প্রদাহ রোধ করে। ব্রণ হওয়ার প্রবণতাও কমিয়ে দেয়।

ভিটামিন এ ও ক্যারটিনয়েড খাবার

ভিটামিন এ ও ক্যারটিনয়েড সমৃদ্ধ খাবার ত্বকের ব্রণ প্রতিরোধ করে। এজন্য যেসব খাবারে এ দুটি উপাদান আছে, সেগুলো বেশি করে খেতে হবে। এ ছাড়া গাজর, পালং শাক, আম, পেঁপে ও টমেটো খেতে হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares