| | শুক্রবার, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪১ হিজরী |

বরিশাল সিটি নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থীর মতবিনিময়

প্রকাশিতঃ ১১:৪৫ অপরাহ্ণ | জুলাই ০৮, ২০১৮

স্টাফ রিপোর্টার : আগামী ৩০ জুলাই বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

শনিবার দিবাগত রাত সাড়ে নয়টার দিকে বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদিকদের সাথে সৌজন্য সাক্ষাতকালে দলীয় নেতাকর্মীদের উপস্থিতিতে তিনি এ আশাবাদ ব্যক্ত করেছেন।

তিনি (সাদিক) বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ারকে উদ্দেশ্য করে বলেন, অভিজ্ঞ প্রার্থীর সাথে প্রতিদ্বন্ধিতা করার সুযোগ আমার জন্য একটি সৌভাগ্যের ব্যাপার। তিনি (সরোয়ার) বরিশালে চারবার এমপি ছিলেন, সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন। তারমতো একজন প্রার্থীর বিপক্ষে আমি প্রতিদ্বন্ধিতা করছি, এটা সত্যি আমার জন্য সৌভাগ্যের ব্যাপার।

সাদিক আব্দুল্লাহ আরও বলেন, আমি কারও বিরুদ্ধাচারন করতে চাইনা, এটাও একটা পরিবর্তন বলে আমি মনে করি। অনেকেই আমার বিরুদ্ধে বলতে পারে কিন্তু আমি কোন প্রার্থীর বিরুদ্ধে বলতে চাইনা। বিগত বছরগুলোতে আমি বরিশালের রাজনৈতিক অঙ্গনে কিছুটা পরিবর্তনের চেষ্টা করেছি। হয়তো কারও ভালো লেগেছে, কারও লাগেনি। মনোনয়ন পাওয়ার পরে বিগতদিনের ধারাবাহিকতা অনুযায়ী বরিশালে কোন শো-ডাউন করতে দেইনি। কারণ বিগতদিনে আমি যা করেছি তাতে বরিশালের মানুষ আমাকে চেনেন ও ভালবাসেন।

আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য’র উপমা টেনে সাদিক আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী বলেছেন আমরা মানুষের সেবার জন্য রাজনীতি করি। আমিও বারবার বলেছি আমাদের রাজনীতি মানুষের সেবার জন্য, আমাদের চাওয়া-পাওয়ার কিছু নাই। বরিশালের মানুষের জন্য কি করবো তা নিয়ে আমি কোন ইশতেহার দিবোনা এটা আগেই বলেছি। বরিশালের মানুষের চিন্তা-চেতনা, তাদের চাওয়া-পাওয়াই আমার ইশতেহার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণাঞ্চলের উন্নয়ন করেছেন, করছেন। আমি মনে করি যারা উন্নয়নমূলক কাজ করবে, জনগনের পাশে থাকবে, মানুষ তাদের ভোট দিবে এটাই স্বাভাবিক। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সহসভাপতি এ্যাডভোকেট আফজালুল করিম, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

ছোট দলগুলোর ঐক্যপ্রক্রিয়া ॥ সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে ছোট দলগুলোর ঐক্যপ্রক্রিয়ায় আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীদের ভোটের হিসেবে টানাপোরন শুরু হয়েছে। ঐক্যপ্রক্রিয়ার কারণে বিএনপির প্রার্থী এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার হারাতে পারেন হেফাজত ইসলামের ভোট। আওয়ামী লীগের প্রার্থী সাদিক আব্দুল্লাহ হারাতে পারেন নগরীর ভূমিহীন ও কলোনিবাসীর ভোট। হেফাজতে ইসলামের বরিশালের আমির মাওলানা ওবায়দুর রহমান মাহাবুব মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইসলামী আন্দোলনের প্রার্থী হয়ে।

সম্প্রতি তিনি হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীর সাথে সাক্ষাত করে বরিশালে ফিরে আলেম সমাজের সাথে বৈঠক করেছেন। বৈঠকে হেফাজতের পাশাপাশি আলেম সমাজ ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থীর পাশে থাকার অঙ্গীকার করেন। ওবায়দুর রহমান মাহাবুব আলেম সমাজকে নিয়ে ভোটের মাঠে নামার ঘোষণায় কপাল পুড়তে পারে বিএনপির মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ারের। কারণ হেফাজতে ইসলাম সমর্থকরাই বিএনপির ‘ভোটব্যাংক’। আর তাই বিএনপির পথের কাঁটা হতে পারেন হেফাজতের আমির ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী ওবায়দুর রহমান মাহাবুব।

অপরদিকে সিটি নির্বাচনে মেয়র প্রার্থী নিয়ে কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও সমাজতান্ত্রিক দলের (বাসদ) ঐক্যে ফাঁটল ধরেছিল। কিন্তু প্রার্থীতা নিয়ে দ্বন্ধ নিরসনে দফায় দফায় বৈঠক চলছে দল দুটির শীর্ষ নেতাদের মধ্যে। দুই দলের মেয়র প্রার্থীই আশা করছেন, দ্বন্ধ নিরসন করে তারা একক প্রার্থী দেয়ার ব্যাপারে সমঝোতার পথেই হাঁটছেন। তবে দু’জনের মধ্যে কে প্রার্থী থাকছেন তা এখনও চূড়ান্ত হয়নি। ভোটের সমীকরণে কিছুটা টানাপোরনে আছে আওয়ামী লীগও। কারণ বাম সংগঠন দুটির মেয়র প্রার্থী নগরীর ভূমিহীন ও কলোনিবাসীর কাছে বেশ জনপ্রিয়। তারা ঐক্যবদ্ধভাবে মাঠে থাকলে আওয়ামী লীগের প্রার্থী সাদিক আব্দুল্লাহকে কিছুটা ভোট হারাতে হতে পারে। কারণ বাম সংগঠনের অনুসারীরা সাধারণত তাদের প্রার্থীর অনুপস্থিতিতে আওয়ামী লীগকে ভোট দিয়ে থাকেন।

মেয়র প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহাবুব বলেন, অতিসম্প্রতি চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় আমার ওস্তাদ মাওলানা আল্লামা শাহ আহমদ শফী হুজুরের কাছে গিয়েছিলাম। তিনি নির্বাচন করার জন্য অনুমতির পাশাপাশি দিকনির্দেশনা দিয়েছেন। তাই সব আলেম-ওলামাকে নিয়ে নগরীর জামেয়া ইসলামিয়া মাহামুদিয়া মাদ্রাসায় বৈঠক করেছি। এ নির্বাচনে বরিশালের আলেম সমাজের মহাঐক্য হবে। সিপিবি’র মেয়র প্রার্থী ও দলটির জেলা সভাপতি এ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, সমঝোতার জন্য আলোচনা চলছে।

তবে জ্যেষ্ঠতার ভিত্তিতে আমি মেয়র প্রার্থী হওয়ার কথা বলেছি। ডাঃ মনীষা চক্রবর্তীর এখনও অনেক সময় রয়েছে। এছাড়া রংপুর আর সিলেটে আমাদের প্রার্থীরা বাসদ’র প্রার্থীকে সমর্থন দিয়েছে। সে হিসেবে বরিশালে বাসদ’র ছাড় দেয়া উচিত। তার পরেও দলের সিদ্ধান্তই চূড়ান্ত। আমরা চাচ্ছি ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে। বাসদ’র মেয়র প্রার্থী ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, ঐক্যের চেষ্টা চলছে। সিপিবিকে প্রস্তাব দেওয়া হয়েছে সিটি নির্বাচনে বাসদ’র প্রার্থীকে সমর্থন দিতে। প্রতিদান হিসেবে একাদশ জাতীয় নির্বাচনে সিপিবি’র প্রার্থীকে সমর্থন দেবে বাসদ। আশা করি, সিপিবি বিষয়টি মেনে নেবে।

উল্লেখ্য, আজ ৯ জুলাই প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন। আগামীকাল ১০ জুলাই প্রতীক বরাদ্দ এবং ৩০ জুলাই ভোটগ্রহণ করা হবে।

সাদিক আব্দুল্লাহকে সমর্থন জানাতে সাংস্কৃতিক সংগঠনের কর্মী সমাবেশ

সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে সমর্থন জানাতে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সন্ধ্যায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত কর্মী সমাবেশে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র মা সাংস্কৃতিকজন সাহান আরা বেগম। বিশেষ অতিথি ছিলেন, মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহাবুব উদ্দিন আহমেদ বীরবিক্রম, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু কুমার কর, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সভাপতি এসএম ইকবাল, খেয়ালী গ্রুপ থিয়েটারের সভাপতি এ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু, বরিশাল গণশিল্পি সংস্থার সভাপতি শান্তি দাস, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্বা আক্কাস হোসেন, মহিউদ্দিন মানিক বীর বিক্রম প্রমুখ।

সমাবেশে বরিশালের ২৭টি সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সকল সদস্যরা অংশগ্রহণ করেন। বক্তারা বলেন, সমৃদ্ধির পথে বরিশালকে এগিয়ে নেয়ার স্বার্থে আগামী ৩০ জুলাই বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচনে স্বাধীনতার স্বপক্ষের সকল শক্তি এক হয়ে কাজ করে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর বিজয়ের মাধ্যমে স্বাধীনতা বিরোধী শক্তিদের পরাজিত করতে হবে।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares