| |

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির অনুদান ৮০০ কোটি টাকা

প্রকাশিতঃ 10:24 pm | July 06, 2018

স্টাফ রিপোর্টার : বিশ্ব ব্যাংকের পর রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোহিঙ্গাদের জন্য অনুদান হিসাবে ৮০০ কোটি টাকা দিতে সম্মত হয়েছে এডিবির বোর্ড সভা।

এ অর্থ রোহিঙ্গাদের মৌলিক অবকাঠামোগত উন্নয়ন এবং অন্যান্য সেবায় ব্যয় করা হবে। শুক্রবার (৬ জুলাই) এডিবির বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, এ অর্থ রোহিঙ্গাদের জন্য পানি সরবরাহ, শৌচাগার, দুর্যোগ ব্যবস্থাপনা ঝুঁকি, বিদ্যুৎ এবং সড়ক অবকাঠামোর উন্নয়নে ব্যয় করা হবে।

এর আগে গত মে মাসে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এডিবিকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। রোহিঙ্গাদের জন্য ইতিমধ্যে নেয়া হয়েছে আলাদা প্রকল্প। এ প্রকল্পের আওতায় সড়ক, হাসপাতাল নির্মাণ, শিক্ষা সেবা পৌঁছে দেয়ার বিষয় অগ্রাধিকার পাবে।

বিবৃতিতে এডিবি প্রেসিডেন্ট টেকহিকো নাকাও বলেন, ইতিমধ্যে বিশ্ব ব্যাংকসহ অন্যান্য দাতা সংস্থা এ মানবিক সংকট বিবেচনা করে বাংলাদেশ সরকারের পাশে দাঁড়িয়েছে। আদর্শের জায়গা থেকে এডিবির প্রকল্পের প্রথম পর্যায়ের অনুদান দেয়া হচ্ছে। এতে করে খাদ্য সংকট, রোগ এবং অন্যান্য ঝুঁকি কমবে।

এডিবি বলছে, এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বাড়বে। প্রথম পর্যায়ে ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে আড়াই বছরে এডিবি দেবে ১০ কোটি ডলার এবং বাকি ২০ লাখ ডলার দেবে বাংলাদেশ সরকার। প্রথম পর্যায়ের কাজ শেষ হলে এডিবি বাকি ১০ কোটি ডলার অনুদানের অর্থ ছাড় দেবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!