| |

‘আইএইএ’র সঙ্গে সহযোগিতার মাত্রা পাল্টাতে পারে ইরান’

প্রকাশিতঃ 10:23 pm | July 05, 2018

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশন বা আইএইএ’র সঙ্গে তেহরানের সহযোগিতার মাত্রায় পরিবর্তন আনা হতে পারে। গতকাল (বুধবার) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আইএইএ’র প্রধান ইউকিয়া আমানোর সঙ্গে এক বৈঠকে তিনি একথা বলেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, পরমাণু সমঝোতার প্রতি অনুগত দেশগুলো যদি তেহরানের অধিকার নিশ্চিত করতে না পারে তাহলে ইরান এ সমঝোতা থেকে বেরিয়ে যেতে পারে। তিনি বলেন, “ইরানের পরমাণু কর্মসূচি সবসময় শান্তিপূর্ণ ছিল কিন্তু তেহরানই আইএইএ’র সঙ্গে সহযোগিতার মাত্রা ঠিক করেছে।”

প্রেসিডেন্ট রুহানি বলেন, পরিস্থিতির পরিবর্তন ও সহযোগিতার স্তরে পরিবর্তন আনার পর এর দায়দায়িত্ব তাদের ওপর বর্তাবে যারা নতুন পরিস্থিতি সৃষ্টি করেছে। আগামীকাল ভিয়েনায় চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির কর্মকর্তাদের সঙ্গে ইরানি কর্মকর্তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে। এর আগে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বললেন।

প্রেসিডেন্ট রুহানি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার জন্য মার্কিন সিদ্ধান্তের নিন্দা করে বলেছেন, ওয়াশিংটনের সিদ্ধান্তে কেউ লাভবান হবে না।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।