| |

‘কোনো বাগাড়ম্বর এসব বাস্তবতা মুছে দিতে পারবে না’

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 10:21 pm | July 05, 2018

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা ও দমন-পীড়ন অব্যাহত রয়েছে। মিয়ানমারের সরকার ও উগ্রবাদী বৌদ্ধদের মারাত্মক নির্যাতনের মুখে টিকতে না পেরে চলতি ২০১৮ সালে ১১ হাজার ৪৩২ জন রোহিঙ্গা মুসলমান বংলাদেশে চলে যেতে বাধ্য হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রা’দ আল-হোসেইন এ তথ্য জানিয়েছেন।

গতকাল (বুধবার) জাতিসংঘ মানবাধিকার পরিষদে বক্তৃতা করার সময় জেইদ বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গা মুসলমানদের পালিয়ে যাওয়া অব্যাহত রয়েছে এবং তাদের ওপর সহিংসতা, নির্যাতন, হত্যা ও ঘর-বাড়িতে আগুন ধরিয়ে দেয়ার অনেক প্রমাণ রয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান বলেন, বহু রোহিঙ্গা উদ্বাস্তু জানিয়েছে যে, মিয়ানমার সরকারের চাপের মুখে তারা অনেকেই ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড নিতে বাধ্য হয়েছে। যারা এ কার্ড নেয় তারা মিয়ানমার সরকারের কাছে দেশটির নাগরিকত্ব গ্রহণের জন্য আবেদন করতে বাধ্য হয়।

জেইদ আল-হোসেইন বলেন, “কোনো বাগাড়ম্বর এসব বাস্তবতা মুছে দিতে পারবে না। লোকজন এখনো রাখাইন রাজ্য থেকে পালাচ্ছে এমনকি তারা পালাতে গিয়ে সমুদ্রের ভেতরে মৃত্যুর ঝুঁকিও নিচ্ছে।”


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!