| |

খাগড়াছড়িতে পানিবন্দি হাজার হাজার মানুষ

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 2:22 am | June 13, 2018

আব্দুর রহিম, জেলা প্রতিনিধি খাগড়াছড়ি : চারদিনের অবিরাম বর্ষণে, পাহাড়ি ঢলে খাগড়াছড়ির হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ভয়াবহ বর্ষনে শহরের অধিকাংশ এলাকা ও মেরুং বাজার পানিতে তলিয়ে গেছে। একই কারনে বিভিন্ন স্থানে পাহাড় ধস ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।পাঁচ শতাধিক পরিবার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিলেও আর অন্তত পাঁচ হাজার পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে।

সোমবার গভীর রাত থেকে হঠাৎ পানি বাড়তে শুরু করে। এতে অনেক ঘরবাড়ি ও ফসলের খেত ডুবে যায়। পানিবন্দি হয়ে পড়ে হাজার হাজার মানুষ। বর্ষণ অব্যাহত থাকায় চেঙ্গী ও মাইনী নদীরপানি বেড়ে বন্যা পরিস্থিতি আরও অবনতি হওয়ার শংকায় জনসাধারণ। এদিকে,খাগড়াছড়ির বাস টার্মিনাল থেকে কলেজ গেট পর্যন্ত পানি বিপদসীমার ওপর দিয়ে প্রভাবিত হচ্ছে। বিগত এক দশকে এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি পাহাড়বাসীকে। জেলা সদরের মুসলিমপাড়া,শান্তিনগর, বটতলী, কল্যাণপুর, ভাঙাব্রিজ গঞ্জপাড়া, চেঙ্গীব্রিজ এলাকা, কালাডেবাসহ বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। ঘরবাড়ি ও ফসলের খেত পানির নিচে তলিয়ে গেছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

খাগড়াছড়ি জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে কয়েকটি আশ্রয়কেন্দ্রে চার শতাধিক পরিবার আশ্রয় নিলেও ঝুকির মধ্যে রয়েছে আরও হাজার হাজার মানুষ। জেলা সদর ছাড়াও পাহাড় ধ্বসে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে মাটিরাঙ্গায়। পানি বিপদ সীমার উপরে উঠায় খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়ক ও দীঘিনালা-লংগদু সড়ক যোগাযোগ বিছিন্ন হয়ে গেছে। এভাবে বর্ষণ অব্যাহত থাকলে খাগড়াছড়িতে আবারও ভয়াবহ পাহাড় ধ্বস হওয়ার সম্ভবনা রয়েছে। তাই প্রশাসনের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকাসমূহে সতর্ক করে দেয়া হয়েছে।

মানুষজনকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। এ বিষয়ে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম বলেন, আমরা দুর্গত এলাকার খোঁজখবর নিচ্ছি। খাগড়াছড়ির কয়েকটি এলাকা পানিতে তলীয়ে গেলেও এখন পর্যন্ত জেলার কোথাও বড় ধরনের পাহাড় ধ্বসের খবর পাওয়া যায়নি।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!