| |

পরিবেশ নিয়ে আলাপ শুরুর আগেই সরে যাবেন ট্রাম্প

প্রকাশিতঃ 2:28 pm | June 08, 2018

আন্তর্জাতিক ডেস্ক : জি-৭ সম্মেলনের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক আলোচনা শুরুর আগেই তা থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কানাডায় জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগেই বৃহস্পতিবার হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, জলবায়ু ও পরিবেশ নিয়ে আলাপ-আলোচনায় থাকছেন না ট্রাম্প।

জি-৭ এর সম্মেলনে যোগ দেয়া নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বিতর্কে জড়ানোর পর করারোপের বিষয়ে মন্তব্য করতে গিয়ে তিনি সম্মেলনের একটি অংশ ত্যাগের সীদ্ধান্ত নিয়েছেন। ৮ ও ৯ জুন কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ কুইবেকের লা মালবেইতে ৪৪ তম জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, ট্রাম্প শনিবার সকালের দিকে জি-৭ এর জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক আলোচনা থেকে নিজেকে প্রত্যাহার করে নিতে পারেন। তার পরিবর্তে একজন সহকারি উপস্থিত থাকবেন বলেও নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

শুক্রবারের সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো উপস্থিত থাকবেন। তাদের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে। কিন্তু ট্রাম্প জানিয়েছেন, তিনি সম্মেলনটিতে বাণিজ্য যুদ্ধ নিয়ে কথা বলবেন। তিনি তার প্রতিপক্ষদের জানিয়েছেন যে, তাদের করারোপের সমপরিমাণ শুল্ক আদায় করতে চান। এই যুদ্ধে তিনি অবশ্যই জয়লাভ করবেন বলেও দাবি করেছেন ট্রাম্প।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ট্রাম্প প্রশ্ন করেছিলেন, তিনি কেন জি-৭ সম্মেলনে যোগ দেবেন? কারণ বাণিজ্য এবং জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ ইস্যুুগুলোতে তিনি নিজেকে সংখ্যালঘু মনে করেন।

গত বছর নির্বাচনী প্রচারের শুরু থেকেই প্যারিস জলবায়ু চুক্তির বিরোধিতা করে আসছেন ট্রাম্প। তার ভাষ্যমতে, এই চুক্তি যুক্তরাষ্ট্রের তেল ও কয়লা শিল্পকে ক্ষতিগ্রস্ত করবে। ক্ষমতায় আসার পর এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারও করে নিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্র এবং তার নাগরিকদের রক্ষায় প্রেসিডেন্টের উপর যে পবিত্র দায়িত্ব অর্পিন করা হয়েছে, তারই অংশ হিসেবে প্যারিসে স্বাক্ষরিত জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের প্রত্যাহার করে নিচ্ছে বলে ঘোষণা দেন ট্রাম্প।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।