| |

মেঘনাঘাটে হচ্ছে ৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 8:42 pm | May 30, 2018

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জের মেঘনা ঘাটে ৬০০ মেগাওয়াট (নেট ৫৮৪ মেগাওয়াট) ক্ষমতার গ্যাস অথবা আরএলএনজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি পেয়েছে জুটি প্রতিষ্ঠানের একটি জোট। ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড ও গুয়াইয়ামা পিআর হোল্ডিং বিভি অ্যান্ড স্ট্র্যাটিজিক ফাইন্যান্স লিমিটেড যৌথভাবে এটির কাজ করবে।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ২২ বছর পর্যন্ত সরকার জোটটির উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে। বিদ্যুৎ উৎপাদনে গ্যাস ব্যবহার হলে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ৩ টাকা ৯৫ পয়সা আর আরএলএনজি (রিগাসিফাইড লিকুয়িফাইড ন্যাচারাল গ্যাস) ব্যবহার হলে দাম পড়বে ৫ টাকা ৪৪ পয়সা।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজ আওতায় ৮৪ হাজার ৮৬৪টি খুঁটি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দুটি লটে এসব খুঁটি সরবরাহ করা হবে। এর মধ্যে একটি লটে ৪২ হাজার ৩২টি খুঁটির দাম পড়বে ৮৭ কোটি ৮৮ লাখ টাকা। বাকি ৪২ হাজার ৩২টি খুঁটির দাম পড়বে ৮৭ কোটি ৯৪ লাখ টাকা।

তিনি বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজ আওতায় টার্ন-কি ভিত্তিতে চারটি সাব স্টেশন নির্মাণের ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৫ কোটি ৫৬ লাখ টাকা।

এ ছাড়া একই বিভাগের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজ আওতায় টার্ন-কি ভিত্তিতে চারটি সাব স্টেশন নির্মাণ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৩ কোটি ৭২ লাখ টাকা। এ দুটি প্রকল্পই মেসার্স সানরাইজ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান বাস্তবায়ন করবে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!