| |

চাঁপাইনবাবগঞ্জে আম বাজারজাত করনের নির্ধারিত দিন পার হলেও বাজারে নেই আম

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 7:18 pm | May 23, 2018

ফয়সাল আজম অপু , চাঁপাইনবাবগঞ্জ থেকেঃ চাঁপাইনবাবগঞ্জে আম বাজারজাতকরণের ২০ মে নির্ধারিত প্রথমদিন পার হলেও এই কয়েকদিনে চাঁপাইনবাবগঞ্জের বাজার কার্যত খাঁ খাঁ করছে। প্রথমদিনে দুই/এক ডালি ছাড়া আম ছিলনা বাজারে। জেলা প্রশাসন আম নামানোর জন্য ২০ মে সময় বেধে দিলেও এখনো আম পরিপক্ক হয়নি বলে জানিয়েছেন চাষী ও ব্যবসায়ীরা।
জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী ২০ মে থেকে নামানো যাবে গুটি জাতের আম। তবে বাণিজ্যিক জাত অর্থাৎ গোপালভোগ আমের জন্য অপেক্ষা করতে ২৫ মে পর্যন্ত। এরপর পর্যায়ক্রমে বাজারে আসবে অন্যান্য জাতগুলো।
আম পঞ্জিকা অনুযায়ী হিমসাগর বা ক্ষীরসাপাত আম নামানো যাবে ২৮ মে থেকে। লক্ষণভোগ ১ জুন, ল্যাংড়া ও বোম্বায় ৫ জুন, ফজলি, সুরমা ফজলি ১৫ জুন, আম্রপালি ১৫ জুন, আশ্বিনা ১ জুলাই বাজারজাত করা যাবে। যদিও আম পঞ্জিকা প্রণয়ন সভায় বলা হয়েছিল, এ বছর দেরিতে আমের মুকুল এসেছে। তাই আম নামানোর তারিখ সংশোধন হতে পারে।
রোববার চাঁপাইনবাবগঞ্জ সদরের সাধুরঘাট আম বাজারে হাতে গোনা কয়েক ডালি আম নেমেছিল। সেগুলো টিক্কা ফরাস জাতের আম। যেগুলো কাচা-মিষ্টি আম নামে পরিচিত। এই আম কাঁচা খাওয়ার উপযোগী। তবে অন্য গুটি জাতের কোনো আম চোখে পড়েনি। আম ব্যবসায়ী ওমর ফারুক, আসলাম উদ্দীন জানান, চাঁপাইনবাবগঞ্জে এখনো আম পরিপক্ক হয়নি। তাই তারা আম নামাচ্ছেন না। আম পরিপক্ক হতে আরো এক সপ্তাহ সময় লাগবে বলে দাবি তাদের।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, সামান্য কিছু গাছে আম পেকেছে। তবে তা পেড়ে বাজারজাত করার মতো নয়। কিছু গুটি জাত আছে যেগুলো খুবই আগাম পাকে। সে চিন্তা মাথায় রেখে ২০ মে আম নামানোর তারিখ নির্ধারন করা হয়েছিল।
এবার চাঁপাইনবাবগঞ্জে ২৯ হাজার ৫১০ হেক্টর জামিতে আম বাগান আছে। উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে আড়াই লাখ মেট্রিক টন। তবে প্রাকৃতিক দুর্যোগে আম ক্ষতিগ্রস্ত হওয়ায় উৎপাদন লক্ষমাত্রা পূরণ নিয়ে সংশয় রয়েছে।

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!