| |

কলকাতা সফরে ‘ডি-লিট’ পাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 6:34 pm | May 23, 2018

স্টাফ রিপোর্টার : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ২৫ ও ২৬ মে পশ্চিমবঙ্গ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ মে পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) তুলে দেয়া হবে।

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, সফরকালে প্রধানমন্ত্রী ২৫ মে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। একই দিন সকালে তিনি বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সমাবর্তনে ‘গেস্ট অফ অর্নার’ হিসেবে উপস্থিত থাকবেন।

মন্ত্রী আরও জানান, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’-এর রক্ষণাবেক্ষণ এবং সার্বিক কার্যক্রম পরিচালনায় ১০ কোটি রুপির সমতুল্য এককালীন স্থায়ী তহবিলও গঠন করা হবে। বাংলাদেশ সরকার প্রদত্ত এ তহবিলের অর্জিত লভ্যাংশ হতে প্রতিবছর দেশের দশ শিক্ষার্থীকে এম. ফিল ও পিএইচ. ডি ডিগ্রি অর্জনে ফেলোশিপ দেয়া হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশ ভবন নির্মাণ পরবর্তী পরিচালনা কার্যক্রম সংক্রান্ত’ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

মন্ত্রী বলেন, সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

সফরকালে ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন। সফরের শেষ দিনে প্রধানমন্ত্রী ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তী বাঙালি নেতা নেতাজী সুভাষচন্দ্র বসুর স্মৃতিবিজড়িত নেতাজী মিউজিয়াম পরিদর্শন করবেন।

এ সফরে পশ্চিমবঙ্গের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণের সুযোগ এবং বাংলাদেশের ব্যবসা বান্ধব পরিবেশের চিত্র পশ্চিমবঙ্গের ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে তুলে ধরবেন। পাশাপাশি বাংলাদেশে অধিকতর বিনিয়োগের বিষয়ে তাদের উদ্বুদ্ধ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হিসেবে প্রতিনিধি দলে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, অর্থনৈতিক উপদেষ্টা, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা, মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তা এবং বিশিষ্ট গণমাধ্যম কর্মীরা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা ২৫ মে ঢাকা ত্যাগ করবেন এবং সফর শেষে ২৬ মে দেশে প্রত্যাবর্তন করবেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!