| |

হালুয়াঘাটে শিক্ষা বিস্তারে অগ্রণী ভুমিকা পালন করছে এল্ ফ্-চাইল্ড স্কুল

প্রকাশিতঃ 6:19 pm | May 20, 2018

জোটন চন্দ্র ঘোষ, হালুয়াঘাট : হালুয়াঘাটে শিক্ষা বিস্তারে অগ্রণী ভুমিকা পালন করছেন এল্ফ্-চাইল্ড স্কুল । সরাসরি ঢাকা থেকে পরিচালিত প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা আতাউল গণি।

জানা যায়, হালুয়াঘাট উপজেলার ধারা ইউনিয়নের কয়রাহাটি গ্রামে মনোরম পরিবেশে অবস্থিত বিদ্যালয়টি। যেখানে প্রায় ১৫ জন শিক্ষকের হাতের ছোয়ায় প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে শিক্ষার মানসম্পন্ন পরিবেশ। বিদ্যালয়টি প্রায় দুই বছর যাবৎ হালুয়াঘাটের ধারা বাজারে ধারা বিশ্ব বিদ্যালয় কলেজের প্রভাষক নূর মোহাম্মদ উজ্বলের পরিচালনায় প্লে থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত চালুকরা হলেও বর্তমানে প্রায় তিনশতাধিক ছাত্র/ছাত্রী নিয়ে প্লে থেকে দশম শ্রেণী পর্যন্ত উন্নিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রতিষ্ঠানের শিক্ষকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৬ষ্ট শ্রেণীতে রয়েছে ৩০ জন,৭ম শ্রেণীতে ২৭জন ও ৮ম শ্রেণীতে ১৮ জন শিক্ষার্থী নিয়ে মাধ্যমিক শিক্ষা প্রদান করা হচ্ছে। প্রত্যান্ত গ্রামাঞ্চলের অক্ষরজ্ঞানহীন মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে সার্বক্ষণিক নিজেদের শ্রম ও মেধাদিয়ে শিক্ষকগণ সফল একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। র্জীর্ণদশা থেকে বেড়িয়ে আজ অনেকটাই স্বাবলম্বী হয়েছে প্রতিষ্ঠানটি। নেই কোন ক্লাস রুমের অভাব, নেই কোন আসবাবপত্রের অভাব সফলভাবে পরিচালনা করছেন প্রতিষ্ঠানটি। সর্বত্র ছড়িয়ে পরছে প্রতিষ্ঠনটির সুনাম।

প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আব্দুল হাই বলেন, ২০১৬ সনে ৪৫ শতাংশ জমির উপর ৬০ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয় এল্ফ্-চাইল্ড স্কুল। সরাসরি ঢাকা থেকে পরিচালিত প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও প্রতিষ্ঠানটির সভাপতি ফারুক আহমেদ খাঁন এর সার্বিক সহযোগিতায় বিদ্যালয়ের উন্নয়ন সম্ভব হয়েছে। বিদ্যালয়টি হালুয়াঘাটের একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে রুপান্তরিত করতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি জানান।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।