| |

`দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন রোল মডেল’

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 9:21 pm | May 15, 2018

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অামাদের দেশ দুর্যোগ প্রবন দেশ। এ কারণে দেশের মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকালে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক তিন দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ এলে কী কী করতে হবে সেজন্য ভলান্টিয়ারদের ট্রেনিং দেয়া হয়েছে। এধরনের প্রশিক্ষণ দুর্যোগ মোকাবেলায় বিশেষ ভুমিকা রাখবে।

শেখ হাসিনা বলেন, সমুদ্র জয়ের পর এবার অামরা মহাকাশ জয় করেছি। বঙ্গবন্ধু-১ স্যাটালাইট থেকে অামরা দুর্যোগের অাগাম খবর পাব। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে। লোকজনকে সতর্ককরা সম্ভব হবে। এতে ক্ষয়ক্ষতি কম হবে মানুষ উপকৃত হবে। অাগাম খবর পাওয়ার কারণে অনেক সম্পদ রক্ষা করাও সম্ভব হবে।

তিনি বলেন, ’৯১ সালে দেশে ঘূর্ণিঝড় হয়েছিল। সতর্কতা অবলম্বন না করার কারণে হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল ব্যাপক। অার ’৯৮ সালে ভয়াবহ বন্যা হয়েছিল। সে বন্যায় দেশের ৭৫ ভাগ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। তখন বিদেশি অনেক সংস্থা বলেছিল দুই কোটি লোক মারা যাবে। কিন্তু অামাদের সরকারের সাহসী পদক্ষেপের কারণে দুই হাজার লোকও মারা যায়নি। সফলতার সঙ্গে অামরা সে বন্যা মোকাবেলা করেছি।

দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে অায়োজিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠনে সভাপতিত্ব করেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যন্ডের এমপি মুনথেইন বুনতান।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!