| |

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র জার্মানিতে আঘাত হানতে সক্ষম

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 4:46 pm | March 19, 2018

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এখন মধ্য ইউরোপ ও জার্মানিতে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন জার্মানির একজন শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তা।

জার্মানির বিল্ড অ্যাম সংট্যাগ পত্রিকা জানিয়েছে, দেশটির ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিস বা বিএনডি’র উপ পরিচালক ওলে দিয়েল গতকাল (রবিবার) জার্মানির পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে এ তথ্য প্রকাশ করেছেন। বৈঠকে তিনি বলেছেন, তার গোয়েন্দা সংস্থার এ সংক্রান্ত তথ্য-উপাত্ত ‘নির্ভুল’।

রুদ্ধদ্বার বৈঠকে উপস্থিত কোনো কোনো সূত্রের বরাত দিয়ে দৈনিকটি আরো জানিয়েছে, উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাম্প্রতিক সময়ে যে সংলাপ প্রক্রিয়া শুরু হয়েছে তা ইতিবাচক আলামত বলে মনে করছে বিএনডি।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে উত্তর কোরিয়ার একজন শীর্ষস্থানীয় কূটনীতিক ফিনল্যান্ডে গেছেন বলে ইয়োনহ্যাপ বার্তা সংস্থা খবর প্রকাশ করার একইদিন জার্মান গোয়েন্দা সংস্থা এ তথ্য প্রকাশ করল।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সম্ভাব্য বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করার জন্য উত্তর কোরিয়ার কূটনীতিকরা দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন।

এ লক্ষ্যে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো রোববার সকালে তার তিনদিনের সুইডেন সফর শেষ করেছেন। ট্রাম্প ও কিমের সম্ভাব্য বৈঠকের স্থান হিসেবে যেসব দেশের নাম বিবেচনা করা হচ্ছে সুইডেন ও ফিনল্যান্ড তার অন্যতম।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!