| |

উচ্চ আদালতে আরও নারী বিচারপতি নিয়োগের আশ্বাস

প্রকাশিতঃ 9:01 pm | March 10, 2018

স্টাফ রিপোর্টার :উচ্চ আদালতে অধিক সংখ্যক নারী বিচারপতি নিয়োগে সচেষ্ট থাকার আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

শনিবার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউশনে প্রধান বিচারপতিকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ মহিলা জাজ অ্যাসোসিয়েশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

প্রধান বিচারপতি বলেন, অধিকাংশ নারী বিচারক দায়িত্ব পালনে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন। তাই উচ্চ আদালতে আরও অধিক সংখ্যক নারী বিচারপতি নিয়োগে সচেষ্ট থাকব।

তিনি আরও বলেন, জেলা দায়রা জজ এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে আরও নারী বিচারক নিয়োগের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হবে।

প্রধান বিচারপতি বলেন, স্বামী-স্ত্রী দু’জনই বিচারক হলে একই কর্মস্থলে রাখার সর্বোচ্চ চেষ্টা করা হবে। সঙ্গত কারণে সেটা সম্ভব না হলে পার্শ্ববর্তী জেলায় পদায়ন করা হবে। এ সময় জেলায় আবাসন বরাদ্দের ক্ষেত্রে নারী বিচারকদের অগ্রাধিকার দিতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, দেশের সর্বোচ্চ আদালত হিসেবে সুপ্রিম কোর্টে সবসময় নারী-পুরুষের সমতা এবং নারীর অংশগ্রহণের নীতিকে সমর্থন করে। নারীর সাংবিধানিক এবং আইনগত অধিকার সুরক্ষায় সুপ্রিম কোর্ট নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব। সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী কর্মক্ষেত্রে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নারীর প্রতি সহিংসতা রোধে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া নারীরা যাতে ফতোয়ার বলি না হয়, সে বিষয়ে সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায় রয়েছে।

বাংলাদেশ মহিলা জাজ অ্যাসোসিয়েশনের সভাপতি তানজিনা ইসমাইলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতির স্ত্রী সামিনা খালেক, সংগঠনের উপদেষ্টা আপিল বিভাগের সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, হাই কোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি জিনাত আরা, জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নুরুন্নাহার ওসমানী, জ্যেষ্ঠ সহকারী জেলা জজ মেহনাজ সিদ্দিকী, নরসিংদীর যুগ্ম জেলা জজ বেগম লুবনা জাহান, যুগ্ম আইন সচিব বেগম উম্মে কুলসুম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!