| |

ঢাকা-চট্টগ্রামে ‘মেট্রো সিএনজি অ্যাপ’ চালু

প্রকাশিতঃ 4:11 pm | March 10, 2018

স্টাফ রিপোর্টার :প্রাইভেটকার ও মোটরসাইকেলের পর এবার রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো চালু হলো রাইড শেয়ার ‘মেট্রো সিএনজি অ্যাপ’। এর মাধ্যমে যাত্রীরা খুব সহজে ও উপযুক্ত ভাড়ায় অটো রিকশাতে চড়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারবেন।

শনিবার এক সংবাদ সম্মেলনে রাইড শেয়ার চালুর এ ঘোষণা দেয়া হয়। এ সময় জানানো হয়, এ অ্যাপস চালুর ফলে অটো রিকশার চালক ও যাত্রী উভয়েই উপকৃত হবেন। যানজটের কারণে আগে চালকরা গড়ে মাত্র ৬/৭টি ট্রিপ দিতে পারলেও এখন অ্যাপস ব্যবহারের ফলে তা বেড়ে দ্বিগুন হবে। ফলে তাদের আয় বাড়বে।

অপরদিকে এ ব্যবস্থায় যাত্রীরা খুব সহজেই সিএনজি চালিত অটো রিকশা চালককে খুঁজে পাবেন। প্রথম পর্যায়ে ঢাকা ও চট্টগ্রামে এই অ্যাপের সাহায্যে মোট ২শ’ অটোরিকশা চলাচল করবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেট্রো ট্রান্সপোর্ট সলিউশন লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা মিয়া মো. মঈন উদ্দীন। এ ছাড়া বক্তব্য রাখেন মেট্রো সিএনজির চেয়ারম্যান ও সিইও খোন্দকার আবু জাফর, ব্যবস্থাপনা পরিচালক সাইদুর রহমান, সিএনজি ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক, ব্যারিস্টার শাহরিয়ার রাকিব খান ও মিডিয়া উপদেষ্টা কামাল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যাপভিত্তিক এই অটোরিকশার ভাড়া প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটার ১২টাকা, ওয়েটিং চার্জ প্রতি মিনিট ২ টাকা। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের প্লে স্টোর থেকে অ্যাপটি রেজিস্ট্রেশন করা যাবে। এই অ্যাপে যাত্রী ও চালকের নিরাপত্তার জন্য জরুরি এসওএস বাটন রয়েছে। বিপদের আশঙ্কা করা মাত্র ৯৯৯-এ কল করতে পারবেন। চালকরা ডিমান্ড স্পট বাটনের মাধ্যমে কোন এলাকায় সবচেয়ে বেশি যাত্রী আছে তা দেখতে পারবেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!