| |

রাশিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আসছে : যুক্তরাষ্ট্র

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 9:41 pm | March 07, 2018

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নিউচিন ঘোষণা করেছেন, কংগ্রেসের পক্ষ থেকে পাস হওয়া রাশিয়া-বিরোধী নিষেধাজ্ঞা খুব শিগগিরই বাস্তবায়িত হবে। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের একটি সাবকমিটিতে দেয়া সাক্ষ্যে তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে ‘পুরোপুরি সমর্থন’ করছেন।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের অভিযোগে দেশটির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

নিউচিন বলেন, “আমরা এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করব। আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে আমি আশা করছি।”

গত গ্রীষ্মে মার্কিন কংগ্রেস রাশিয়ার বিরুদ্ধে একগুচ্ছ নয়া নিষেধাজ্ঞা আরোপের বিল পাস করে। কিন্তু সে নিষেধাজ্ঞা প্রয়োগ না করে প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়াকে আনুকূল্য দেখাচ্ছেন বলে কংগ্রেসের ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা ট্রাম্পের তীব্র সমালোচনা করে আসছিলেন।

গত জানুয়ারিতে ট্রাম্প প্রশাসন ঘোষণা করেছিল, ওয়াশিংটন কংগ্রেসে পাস হওয়া আইন অনুযায়ী রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে না। কিন্তু শেষ পর্যন্ত মঙ্গলবার মার্কিন অর্থমন্ত্রী জানালেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা কার্যকর করতে সম্মত হয়েছেন।

২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কারণেই ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হতে পেরেছেন বলে সমালোচকরা দাবি করছেন। তারা বলছেন, রুশ সহযোগিতায় ক্ষমতায় আসার কারণেও মস্কোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে চান না ট্রাম্প। অবশ্য রাশিয়া এবং ট্রাম্প দু’পক্ষই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে আসছেন।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!