| |

সিরিয়ায় মার্কিন বিমান হামলা : ২৯ বেসামরিক নিহত

প্রকাশিতঃ 4:32 pm | February 26, 2018

আন্তর্জাতিক ডেস্ক :সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-যোর প্রদেশে মার্কিন বিমান হামলায় অন্তত ২৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। গতকাল (রবিবার) সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, দেইর আজ-যোরের আশ-শাফা ও ধারাত আলুনি এলাকায় আলাদা হামলায় এসব মানুষ নিহত হয়।

মার্কিন হামলায় বহু মানুষ আহত হয়েছে এবং অনেকের অবস্থা গুরুতর বলে জানা গেছে। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আাশঙ্কা করা হচ্ছে।

ব্রিটেনভিত্তিক সংস্থা ‘এয়ারওয়ার্স অর্গানাইজেশন’ চলতি বছরের প্রথম দিকে জানিয়েছিল, ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় পাঁচ হাজার ৯৬১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যুদ্ধে বিভিন্ন দেশের বেসামরিক নাগরিক নিহত হওয়ার তথ্য সংগ্রহ করে এ সংস্থাটি।

এছাড়া, ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গত নভেম্বর মাসে জানিয়েছিল, শুধুমাত্র সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ৩৮ মাসে নিহত হয়েছে দু হাজার ৭৫৯ জন বেসামরিক নাগরিক। এর মধ্যে ৬৪৪ টি শিশু ও ৪৭০ জন নারী রয়েছে। ২০১৪ সাল থেকে আমেরিকা কথিত আন্তর্জাতিক বাহিনী গঠন করে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে বিমান হামলার দাবি করে আসছে। কিন্তু এ পর্যন্ত মার্কিন হামলায় দায়েশের বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি বরং মাঝেমধ্যেই বেসামরিক নাগরিক হত্যার খবর পাওয়া যায়।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!