| | মঙ্গলবার, ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪১ হিজরী |

প্রকাশিত হলো মীনা উজ্জ্বলের কবিতার বই ‘‘আলতা রঙের নিষিদ্ধ দাগ’’

প্রকাশিতঃ ৮:১৮ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৫, ২০১৮

মীরসরাই প্রতিনিধি : এবারের অমর একুশে বই মেলায় প্রকাশিত হলো মীনা উজ্জ্বলের প্রথম একক কবিতার বই আলতা রঙের নিষিদ্ধ দাগ। মীনা উজ্জ্বলের রচিত কব্যগ্রন্থ প্রেম ও প্রকৃতি, বিরহ সহ সমাজের বিভিন্ন বিষয়ে নিয়ে মোট ৪৯টি কবিতা রয়েছে।
১ ফেব্রুয়ারী থেকে অমর একুশের বই মেলার দেশের স্বনামধন্য সূচীপত্র প্রকাশনী (৩৪৮-৩৪৯-৩৫০) স্টলে পাওয়া যাচ্ছে কাব্যগ্রন্থ ‘আলতা রঙের নিষিদ্ধ দাগ’। বইটির সৃজনশীল প্রচ্ছদ তৈরি করেছেন রাগীব আহসান। মীনা উজ্জ্বলের লেখালেখি, সাহিত্য-ক্ষেত্রে পদচারণা বেশি দিনের নয়। এইতো সেদিন (২০১৫ সালে) নিজের কিশোর-পুত্র উল্লাসের লেখা কিছু কবিতা গোপনে পড়ে দেখতে গিয়ে তাকে বকা দেওয়া তো দুরের কথা ,উল্টো নিজেই সন্মোহিত হয়ে গেলেন কবিতার অলঙ্ঘ প্রেমে।

আষ্টেপৃষ্টে জড়িয়ে গেলেন কবিতার সঙ্গে, যেন নিজেরই অজান্তে। তারপর নিজের কলমেও মধ্যে বের হয়ে আসতে লাগলো তার মনের অব্যক্ত কথা গুলো। যেগুলো চিন্তা এভাবে প্রকাশের চিন্তা ছিল কল্পনারও বাইরে। তারপর থেকে আর বের হতে পারলেন না কবিতায় মায়াজাল থেকে। ফেসবুকের পাতায় কবি হয়ে ওঠা একজন নতুন আমেনা খানমকে দেখতে পেলেন তার শুভার্থীরা। হ্যাঁ, আমেনা খানম নামেই তিনি লিখেছেন এতোদিন। কিন্তু বই প্রকাশের দুঃসাহসে পা বাড়ানোর প্রাক্কালে মা-বাবার আদরের ডাকেই নতুন ভাবে সামনে এলেন পাঠকদের। বাকিটা তাদেরই ভালোলাগার উপর ছেড়ে দিয়ে পথ চলতে চান মীনা উজ্জ্বল।

মীনা উজ্জ্বলের ১৯৭৫ সালে ১৮ ডিসেম্বর টাংগাইল জেলায় জন্মগ্রহন করেন। ৪ ভাইবোন মধ্যে তিনি বড়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। ব্যাক্তিগত জীবনে তার দুই পুত্র সন্তান আছে।

বর্তমানে তিনি বিজিআইএফটি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (বিআইএসটি)তে পরিক্ষা সমন্বয়কের দায়িত্বে আছেন। আলতা রঙের নিষিদ্ধ দাগ তার প্রথম একক কবিতার বই। এর আগে তার যৌথ কাব্যগ্রন্থ কাশফুল প্রকাশিত হয়।

Matched Content

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares