| |

৯০ দিনে জলশূন্য হতে পারে কেপ টাউন

প্রকাশিতঃ 12:19 am | January 20, 2018

আন্তর্জাতিক ডেস্ক :দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনের খরা পরিস্থিতি আরও ভয়ানক আকার নিতে চলেছে। ফলে মারাত্মক সমস্যার মুখোমুখি হতে চলেছেন এ শহরের প্রায় ৪০ লাখ বাসিন্দা। আসুন জেনে নেয়া যাক এ সম্পর্কে খুঁটিনাটি।

কেপ টাউনের পরিস্থিতি এখন যেমন, তেমনই চলতে থাকলে আগামী ৯০ দিনের মধ্যে অর্থাৎ ২২ এপ্রিলের মধ্যে জলশূন্য হয়ে পড়বে গোটা শহর।

জানা গিয়েছে, বিগত কয়েক বছরের স্বল্প বৃষ্টির কারণে মারাত্মক এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।তাই পানির অপচয় রোধে দু’ বছর আগেই কড়া ব্যবস্থা নেয় কেপটাউন কর্তৃপক্ষ।

কুগা নদীর ওপর নির্মিত কুগা বাঁধের পানি ধারণক্ষমতা প্রায় ১২ কোটি ৬০ লাখ ঘন মিটার।গত বছর এই সময় কুগা বাঁধে এর মোট ধারণ ক্ষমতার ৪৪.৬ শতাংশ পানি ছিল- এ বছর যা কমে ১০ শতাংশের কমে এসে ঠেকেছে।

কেপ টাউনে দু’ বছর আগেও গৃহস্থালির কাজে ব্যবহারে প্রতিদিন প্রায় ৫০ কোটি লিটার পানি খরচ হত। এখন যা কমিয়ে ২৫ কোটি লিটারের মধ্যে নিয়ন্ত্রণ করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও বিপর্যয় ঠেকানো যাচ্ছে না।

কেপ টাউনের মেয়র প্যাট্রিসিয়া দে লিল, শহরের বাসিন্দাদের দৈনন্দিন পানির ব্যবহারের পরিমাণ পরিবার প্রতি ৮৭ লিটারের কমে নিয়ে আসতে অনুরোধ জানিয়েছেন।

শহরের জলাধারগুলি জলশূন্য হয়ে গেলে বিকল্প ব্যবস্থা হিসেবে ভূগর্ভস্থ পানি গভীর নলকূপের মাধ্যমে তুলে আনার কথা ভাবা হচ্ছে।

ভূগর্ভস্থ পানি ব্যবহারের ক্ষেত্রে কেপ টাউনের মোট ২০০টি জায়গা থেকে পরিবার প্রতি ২৫ লিটার করে পানি বন্টনের কথা ভাবা হচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।