| |

মীরসরাইতে শীত মানে সকাল সন্ধ্যায় পিঠা

প্রকাশিতঃ 3:59 pm | January 19, 2018

সানোয়ারুল ইসলাম রনি, মীরসরাই চট্টগ্রাম ; মীরসরাইতে শীতের চিত্র এখন, সকাল সন্ধ্যায় ধুলো মাখা ধোঁয়া ওড়া পিঠা ঠান্ডা করতে জোরে জোরে ফুঁ দেওয়া। শীতের পিঠা যত গরমই হোক, তা কিন্তু ঠান্ডা হওয়ার আগেই আবার খেয়ে ফেলতে হয়।

মীরসরাইয়ের হাইতকান্দি গ্রামের গৃহিনি তানজিলা আক্তার বলেন, গত ৬-৭ দিনে শীত যে পরিমান পড়তেছে, আর শিতের সময় শিতের পিঠার মজাই আলাদা। তাই আমরা এই সময় পরিবারের সবাই মিলে পিঠা বানাই ও সবাই মিলে খায়। গরম গরম পিঠা ধরলে হাতে আঁচ লাগে কিন্তু জ্বলে ওঠে না। খুব দ্রুত মুখে মিঠাই আর নারিকেল গুড় দেয়া ভাপা’র এক অংশে কামড় বসিয়ে দেয়া হয়।
হেমন্তে ঘরে ওঠা আতপ চালের গুড়া থেকেই শীতের ভাপা পিঠা আর চিতই পিঠার কাঁচামাল।

এই কাঁচামাল ঘরে নিয়ে পিঠা বানানো সময় এখন। তাই মীরসরাই গ্রাম গুলোতে পিঠা খাওয়ার ধুম। গ্রামে পিঠা খাওয়া হয় বিশেষ করে সকালে। কারণ গ্রামের হাটে-বাজারে যাওয়া মানুষ বা ক্ষেতে কাজ করতে যাওয়া মানুষের জন্য এটি আনন্দের শিতে সকালে পিঠা খাওয়া।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।