| |

পরমাণু সমঝোতা লঙ্ঘনের ব্যাপারে রাশিয়ার হুঁশিয়ারি

প্রকাশিতঃ 3:43 pm | January 19, 2018

আন্তর্জাতিক ডেস্ক :রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রাজনৈতিক উদ্দেশ্যে ইরানের পরমাণু সমঝোতা লঙ্ঘনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গণবিধ্বংসী অস্ত্র বিস্তার রোধ বিষয়ক এক বৈঠকে এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, কোনো কোনো দেশের পক্ষ থেকে রাজনৈতিক স্বার্থে ইরানের পরমাণু সমঝোতাকে হুমকিগ্রস্ত করার প্রচেষ্টা মস্কো মেনে নেবে না।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়ে প্রস্তাব পাস করেছে বলে স্মরণ করিয়ে দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইরান এ পর্যন্ত পরাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করেছে।

জার্মানি ও জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা সই করে ইরান যা ২০১৬ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হয়। কিন্তু মার্কিন সরকার এই সমঝোতা পুরোপুরি মেনে চলছে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতাকে ‘ভয়ঙ্কর চুক্তি’ বলে অভিহিত করে এটি বাতিল করে দেয়ার হুমকি দিয়েছেন। কিন্তু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পক্ষগুলোর চাপের মুখে তিনি এখন পর্যন্ত সে হুমকি বাস্তবায়ন করতে পারেননি।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।