| |

শুভ নববর্ষ ২০১৮!

প্রকাশিতঃ 12:50 am | January 03, 2018

নতুন বছরের আনন্দ হিল্লোলে উড়ে গেল ইংরেজি ২০১৭ সালের পঞ্জিকার শেষ পাতাটি। সেই সাথে বিদায় নিক পুরোনো দিনের দুঃখ-বেদনা, নিরাশার মস্নান ছবি। নতুন বছর আসুক আলো ঝলমল পৃথিবীতে নবীন আশা ও বিশ্বাসের প্রতীক হয়ে। এই শুভ নগ্নে আমরা আমাদের পাঠক, লেখক, শুভানুধ্যায়ী সবাইকে শুভেচ্ছা জানাই। শুভ নববর্ষ।

সফলতা-ব্যর্থতার মিশেলে শেষ হলো ২০১৭ সাল। নিত্যপণ্যের দামে ঊর্ধ্ব গতি সাধারণ জনগণের নাভিশ্বাস তুলে স্মরণীয় হয়ে থাকবে ২০১৭ সাল। এছাড়া বছরের ব্যর্থতার তালিকার মধ্যে প্রশ্ন ফাঁস উল্লেখযোগ্য ঘটনা। বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্ন ফাঁস গোটা জাতিকে আতঙ্কে ফেলে দিয়েছে। জাতির মেরুদ-কে ভেঙে দেয়ার এ এক সুদূরপ্রসারী চক্রান্ত। এর প্রতিরোধে সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ নেয়া জরুরি। তবে এত সব অনাকাঙ্ক্ষিত ঘটনার ভিতরেও সরকারের একটি সফলতা জাতীয় এবং আন্তর্জাতিকভাবে ব্যাপক সুনাম অর্জন করেছে। তা হলো মায়ানমারের স্বৈরাচারী শাসকের বর্বরচিত নির্যাতনের শিকার হয়ে প্রাণের ভয়ে পালিয়ে আসা দশ লক্ষাধিক রোহিঙ্গা মুসলিমদের মানবিক আশ্রয় দান।

গত বছর জুড়ে রাজনীতি ছিল অনেকটাই গতানুগতিক। দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি’র অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার ক্ষেত্রে কোনো অগ্রগতি ঘটেনি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি’র মধ্যে কোনো কার্যকর রাজনৈতিক সম্পর্ক এ বছর সূচিত হয়নি। আর্থ সামাজিক নানা সূচকে দেশের উন্নয়ন ঘটলেও সুশাসন, মানবাধিকার সূচকে দেশ পিছিয়েছে অনেক।

সরকারের সাফল্য যেমন আছে। তার বিপরীতে আছে আইনের অপপ্রয়োগ, আইন-শৃঙ্খলা বাহিনী ও পেশিশক্তির ব্যবহার। আমরা আশা করি, সকল পেশিশক্তির অবসান ঘটিয়ে সবার অধিকার নিশ্চিত করে দেশবাসীর মনে শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক ২০১৮ সাল।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares