| |

মীরসরাইতে খেসারি চাষে আগ্রহ হারাচ্ছে কৃষক

প্রকাশিতঃ 5:12 pm | December 24, 2017

সানোয়ারুল ইসলাম রনি। মীরসরাই প্রতিনিধি : খেসারি ডাল, এক সময়ের জনপ্রিয় ফসলের নাম। মীরসরাই মানুষের মাঝে ফসলটা সুস্বাদু খাবারও বটে। শীত মৌসুমে আমন ধান উঠে গেলে জমিতে হালচাষ করা ছাড়াই খেসারি বীজ প্রয়োগ করলে তিন মাসের মধ্যেই খেসারির ফসল ঘরে তোলা যায়। এর তেমন একটা যতœও করতে হয় না,খরচও তেমন বেশি নয়। তবুও লাভ চোখে পড়ে না।

আগে দেখা যেত মীরসরাই এর প্রায় গ্রামের প্রতিটি কৃষকের ঘরে কিংবা বাড়িতে খেসারিতে ভরে থাকতো। চাষ হতো অনেক বড় ক্ষেতে। এখন তা আর চোখে পড়ে না। গুঁটি ক’জন কৃষকই কেবল ছোট জমিতে খেসারি চাষ করেন একমাত্র পরিবারের সদস্যদের খাওয়ার জন্য। খেসারির ফসল জমি থেকে সংগ্রহের কথা শুনলে গ্রামের মানুষ দল বেঁধে ছুটতো খেসারি উঠানোর জন্য। জমির মালিক খেসারি উঠাতে কাজ করা শ্রমিকদের মাঝে খেসারি ভাগ করে দিতেন। প্রত্যহ ভরে খেসারি ডাল আগুনে গরম করে চাল ভাজার সাথে খেয়ে পানি প্রাণ করে কৃষক ছুটতেন কাজের সন্ধানে।

এছাড়া পেঁয়াজু আর খিঁচুড়ির মতো সুষম খাবারগুলো তৈরি হয় খেসারি ডাল দিয়ে। আগে এর জনপ্রিয়তা ছিলো অন্য রকম। তবুও কেন দিন দিন কমছে এর চাষাবাদ, কেনই বা কমছে এর জনপ্রিয়তা? জানতে চেয়েছিলাম কৃষকদের কাছে। তারা জানান, “আমরা খেসারি চাষ করতাম অনেক বেশি এর্ব এর চাহিদাও বেশি। কিন্তু, এর দাম আমাদেরকে হতাশে পেলে। শুষ্ক মৌসুমে অধিকাংশ কৃষক এখন সয়াবিন, মরিচ, বাদাম চাষে আগ্রহী।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!