| |

শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 10:32 pm | December 21, 2017

ষ্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উপযুক্ত পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া কোন পথ খোলা নেই। তিনি আজ রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন,এছাড়া যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি এবং একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছে তাদের বিরুদ্ধে অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

শিক্ষকদের ব্যবসা ও মুনাফার চিন্তা বাদ দিয়ে জনকল্যাণ, সেবার মনোভাব ও শিক্ষা ক্ষেত্রে অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, এজন্য শিক্ষার পরিবেশ নিশ্চিত করা ও পরিচালনা ব্যবস্থার মান উন্নয়ন গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক বিশ্বে উন্নত মানের উচ্চ শিক্ষাব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সচেতন হতে হবে বলেও তিনি জানান।

শিক্ষামন্ত্রী বলেন,সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্য নতুন প্রজন্মের মেধা ও প্রজ্ঞাকে কাজে লাগাতে হবে। তাদেরকে দায়িত্বশীল দেশপ্রেমিক নাগরিক হিসেবে বিজ্ঞান-প্রযুক্তিতে দক্ষ, সৎ এবং নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান।

অন্যান্যের মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ডা. শহীদুল কাদির পাটোয়ারী, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এবং উপাচার্য ড. কে এম মোহসীন বক্তব্য রাখেন।

সমাবর্তন অনুষ্ঠানে এক হাজার ৬১১ জন শিক্ষার্থীকে ডিগ্রী প্রদান করা হয়। ২ জন কৃতী শিক্ষার্থীকে চ্যান্সেলর এওয়ার্ড, ৭ জনকে ভাইস চ্যান্সেলর এওয়ার্ড এবং ৩ জনকে ডিনস্ এওয়ার্ড প্রদান করা হয়। পরে,শিক্ষামন্ত্রী কৃতী শিক্ষার্থীদের মাঝে পদক ও সার্টিফিকেট বিতরণ করেন।

(বাসস)


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!