| |

প্রতিবন্ধীদের কল্যাণে সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি

প্রকাশিতঃ 10:33 pm | December 02, 2017

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা, বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ সমাজের বিত্তবান ব্যক্তিদের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

আগামীকাল ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এই আহবান জানান। এ বছর প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ’। আবদুল হামিদ বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে উন্নয়নের প্রতিটি ধাপে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণমূলক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। আমি সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা, বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ সমাজের বিত্তবান ব্যক্তিবর্গকে প্রতিবন্ধীদের কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে প্রয়াস চালিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি।’

রাষ্ট্রপতি বলেন, বিশ্বকে সকলের জন্য বাসযোগ্য করতে টেকসই উন্নয়নের বিকল্প নেই। জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের উপর বিশেষ গুরুত্ব দিয়ে বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করেছে। তাদের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচির পাশাপাশি সরকারি চাকরিতে বিশেষ কোটা সংরক্ষণ করা হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের কল্যাণে অত্যন্ত আন্তরিক। প্রতিবন্ধীদের কল্যাণে সরকার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, অটিজম রিসোর্স সেন্টার, অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুল, প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণসহ প্রতিবন্ধী ও অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম পরিচালনা করছে। প্রতিবন্ধী জনগোষ্ঠী সমাজের অবিচ্ছেদ্য অংশ, আমাদের আপনজন।
দিবস উপলক্ষে রাষ্ট্রপতি দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি, তাঁদের পরিবার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত সকল ব্যক্তি ও সংগঠনসমূহকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বাণীতে আবদুল হামিদ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা এবং প্রতিবন্ধী ব্যক্তিদেও নিয়ে কর্মরত সকল ব্যক্তি ও সংগঠন সমূহকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

(বাসস)


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!