| |

হাজার ভক্তের পদভারে মুখরিত কান্তজীউ মন্দিরের রাস উৎসব

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 8:20 pm | November 05, 2017

ষ্টাফ রিপোর্টার : দিনাজপুরের ঐতিহ্যবাহী কান্তজীউ মন্দির চত্বরে শুরু হয়েছে মাসব্যাপী কান্তজীউ’র রাস উৎস মেলা । শনিবার সন্ধায় এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এসময় জেলা প্রশাসক মীর খায়রুল আলম , রাজদেবত্তোর এষ্টেটের এজেন্ট বাবু অমলেন্দু ভৌমিক সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ মেলাকে কেন্দ্র করে দেশের দুর-দুরান্ত থেকে আসা পুন্যার্থীদের পদভারে মন্দির চত্তর মুখরিত হয়ে উঠেছে। দিনাজপুর রাজ দেবোত্তর এস্টেট-এর এজেন্ট শ্রী অমলেন্দু ভৌমিক জানিয়েছেন রাস উৎসব দর্শনে প্রায় দুই লক্ষাধিক ভক্তপুন্যার্থী ও দেশী-বিদেশী পর্যটকদের সমাগম ঘটে। উপ-মহাদেশের মধ্যে বিরল পোড়া মাটির টেরাকোটা খচিত কারুকার্য সম্বলিত কান্তজীউ মন্দির দেশী বিদেশী পর্যটকদের কাছে যেমন আকর্ষনীয় তেমনি ভাবে ভক্তপ্রান হিন্দু সম্প্রদায়ের কাছে তীর্থ স্থান হিসাবে চিহ্নিত হয়ে আসছে।

রাস উৎসবের রাতে মন্দির আঙ্গিনায় রাত্রি যাপন করা মহাপূণ্যের কাজ ভক্তরা বিশ্বাস করেন। মাস ব্যাপী মেলা উপলক্ষে মেলায় আগতদের পূণ্য অর্জনের পাশাপাশি নির্মল বিনোদনের জন্য নাম করা সার্কাস ও ধর্মীয় যাত্রাপালার আয়োজন করা হয়েছে। এছাড়াও অসংখ্য খাবারের দোকান, মৃৎ শিল্প, কারু শিল্প, চুড়ি, শাখা, সিঁদুরসহ নানা ধরনের ধর্মীয় পুস্তকের দোকান বসেছে। নওগাঁ, নাটোর, বগুড়া, রাজশাহী, ফরিদপুর, জয়পুরহাট, রংপুর সহ দেশের বিভিন্ন জেলা থেকে দোকানীরা এসেছেন তাদের পসরা নিয়ে।

এ উপলক্ষ্যে শনিআর শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ ধর্মীয় শোভাযাত্রা ও কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে দিনাজপুরের কাহারোল উপজেলায় অবস্থিত কান্তনগর মন্দিরে নিয়ে যাওয়া হয়। প্রায় সাড়ে ৪শ বছরের রাজ পরিবার প্রচলিত চিরাচরিত প্রথা অনুযায়ী শ্রী শ্রী জন্মাষ্টমীর আগের দিন কান্তজীউ মন্দির হতে ঢেঁপা নদীপথে নৌ-বহরে শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ দিনাজপুর রাজবাড়ী মন্দিরে নিয়ে আসা হয়।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!