| |

১১ দিন এশিয়ায় সফর করবেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিতঃ 4:36 pm | November 04, 2017

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টানা ১১ দিন এশিয়ায় সফর করবেন। এই সফরে তিনি জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং ফিলিপাইনে যাবেন। গত ২৫ বছরে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই সবচেয়ে দীর্ঘ সফর। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এশিয়া সফরে যাচ্ছেন ট্রাম্প। তার এই সফরে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে সম্পর্কের ঘনিষ্ঠতা আরো বাড়বে এবং পিয়ংইয়ংকে থামাতে চীনের ওপর কঠিন চাপ দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে সফর করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনি একটি সম্মেলনে অংশ নিয়েছেন। এর পরেই তিনি চলে যাবেন পার্ল হার্বারের আরিজোনা মেমোরিয়ালে। ১৯৪১ সালে সেখানে আক্রমণ চালায় জাপান।

সেখানে সফর শেষ করে ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প আগামীকাল অর্থাৎ ৫ নভেম্বর জাপানের উদ্দেশে রওনা দেবেন। সেখানে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা।

এরপর ৭ নভেম্বর দক্ষিণ কোরিয়ায় সফর করবেন ট্রাম্প। সেখানে তিনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন এবং প্রেসিডেন্ট মুন জ্যা-ইনের সঙ্গে বৈঠকে অংশ নেবেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে সম্প্রতি কঠোর সমালোচনা এবং হুমকি দিয়েছেন ট্রাম্প। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে রোবট মানব বলেও ব্যঙ্গ করেছেন তিনি।

এই সপ্তাহে তার এশিয়া সফরে তিনি উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে সফর করবেন না বলে জানানো হয়েছে। তবে তিনি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে হামফ্রেইস ক্যাম্পে সফর করবেন।

৮ নভেম্বর চীনে পৌঁছাবেন ট্রাম্প। সেখানে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

১০ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে একটি সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প।

১১ নভেম্বর রাজধানী হানয়-এ সফর করবেন ট্রাম্প। সেখানে তিনি প্রেসিডেন্ট ট্রান ডাই কুয়াং এবং ভিয়েতনামের অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

১২ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পা রাখবেন ট্রাম্প। সেখানে অ্যাসোসিয়েশন ফর সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)-এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নেবেন।

১৩ নভেম্বর তিনি আসিয়ান সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। তিনি প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক করবেন।

ট্রাম্পের আগে ১৯৯১ সালের শেষে এবং ১৯৯২ সালের শুরুর দিকে দীর্ঘ সময়ের জন্য এশিয়া সফর করেছেন জর্জ এইচ ডব্লিউ বুশ।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।