| |

মেক্সিকোতে ভূমিকম্প : নিহতের সংখ্যা বেড়ে ২৪৮

প্রকাশিতঃ 7:40 pm | September 20, 2017

আন্তর্জাতিক ডেস্ক :মেক্সিকোর ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ জনে। মঙ্গলবার মেক্সিকোর স্থানীয় সময় দুপুর ১টার দিকে ৭ দশমিক ১ মাত্রার ওই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। খবর গার্ডিয়ানের।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২৩ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যে। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়। আতঙ্কে মানুষজন রাস্তায় বের হতে থাকেন।

ভূমিকম্পে মোরলোসে ৫৫ জন, মেক্সিকো সিটিতে ৪৯ জন এবং পুয়েবলা রাজ্যে ৩২ জন নিহত হয়েছে। ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ওই ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালে আঘাত হানা শক্তিশালী ভূমিম্পের ৩২ বছর পূর্তির দিনে (১৯ সেপ্টেম্বর) মহড়া চলাকালে এই ভূমিকম্প আঘাত হানে।

বেসামরিক নাগরিক এবং উদ্ধারকর্মীরা ধ্বংসাবশেষ থেকে লোকজনকে উদ্ধারে রাতভর উদ্ধারকাজে অংশ নিয়েছেন।

ভূমিকম্পে বহু বাড়ি-ঘর ধসে পড়েছে। শুধুমাত্র মেক্সিকো সিটিতেই ৪০য়ের বেশি ভবন ধ্বংস হয়ে গেছে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পে শহরের একটি প্রাইমারি স্কুলে কমপক্ষে ২১ শিশু এবং আরো বেশ কয়েকজন নিহত হয়েছে।

৫শ সেনা এবং নৌবাহিনীর সদস্যরা ভূমিকম্পে নিখোঁজ লোকজনকে খুঁজে বের করতে উদ্ধার ও তল্লাশি অভিযানে অংশ নিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো জানিয়েছেন, রাজধানীতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন। ভূমিকম্পের আঘাতের পর বেশ কিছু স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।


দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!