| |

পাঁচবিবিতে আমন ধানের খেতে ইঁদুরের উপদ্রব

বাংলাদেশের জনপ্রিয় ও সর্বশেষ খবর পেতে আ্যপসটি ইনস্টল করুন

প্রকাশিতঃ 5:41 pm | September 10, 2017

আল-কারিয়া চৌধুরী জয়পুরহাট : জয়পুরহাটের পাঁচ উপজেলায় সাম্প্রতিক বণ্যায় কমতি ছিলনা ক্ষতিগ্রস্থ হওয়া প্রত্যন্ত অঞ্চলের আবাদি আমন ধানের জমির সংখ্যা।বণ্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে শত,শত হেক্টর রোপা আবাদি জমির ধান।ফলে হতাশের মূখ এখনো অনেক প্রান্তিক কৃষক।কিন্তু এর মধ্যেই ধান খেতে ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। এতে বিপাকে পড়েছেন অনেক প্রান্তিক কৃষকরা।
যে সব এলাকার জমি নিচু, সেখানে ইঁদুরের আক্রমণ তুলনামূলক বেশি হচ্ছে।
উপজেলার কুসুম্বা,আওলাই ও ধরঞ্জি ইউ,পির বেশ কয়েকটি গ্রামের ধান খেত ঘুরে দেখা গেছে,চাষিরা ইঁদুরের উপদ্রব হতে ধান রক্ষা করতে খেতের মধ্যে বাঁশের কঞ্চি গেড়ে (পুঁতে) তাঁতে পলিথিন টানিয়ে দিয়েছেন। অনেকে আবার খেতের চারপাশে ইঁদুর মারার ফাঁদ (কল) তৈরি করে রেখেছেন।
উপজেলা কৃষি অফিসার মাহাবুবার রহমান জানান,ইতিমধ্যে ইঁদুরের উপদ্রব নিয়ে বিষয়টি জেনেছি।আমরা নিয়মিত বিভিন্ন অঞ্চলের ধান খেত পরিদর্শন করছি,প্রান্তিক কৃষকদের সাথে আলোচনা করছি এবং তাদের সঠিক পরামর্শ প্রদান করছি।যাতে আবাদি আমন ধানের ফসলের কোন ক্ষতি না হয়।

দৈনিক সময় সংবাদ ২৪ ডট কম সংবাদের কোনো সংবাদ, তথ্য, ছবি,আলোকচত্রি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে র্পূব অনুমতি ছাড়া ব্যবহার করা সর্ম্পূণ বেআইনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোন কমেন্সের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।


Shares
error: Content is protected !!